‘ভয়েস অব আমেরিকা’ নিষিদ্ধ করল তালেবান কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৫৭, শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

গত বছরের আগস্টে ক্ষমতায় আসার পর থেকে তালেবান সংবাদপত্রের স্বাধীনতার ওপর দমন-পীড়ন চালাচ্ছে। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স প্রেস ফ্রিডম অর্গানাইজেশনের মতে…

মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকা এবং রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টির সম্প্রচার নিষিদ্ধ করেছে আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) নিষিদ্ধের কথা জানায় তালেবান কর্তৃপক্ষ।

তালেবান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বলখি এক লিখিত বিবৃতিতে জানিয়েছেন, কোনো সম্প্রচার মাধ্যম যদি বারবার আফগানিস্তানের প্রেস আইন ভঙ্গ করে তবে তাদের সম্প্রচার করার সুযোগ কেড়ে নেওয়া হবে।

তিনি আরো জানিয়েছেন, ভয়েস অব আমেরিকা এবং রেডিও লিবার্টি আফগান প্রেস আইন মেনে চলতে ব্যর্থ হয়েছে। সেই সঙ্গে তারা পেশাদারিত্ব দেখাতে ব্যর্থ হয়েছে। এ কারণে তাদের সম্প্রচার বন্ধ করা হয়েছে।

এদিকে ভয়েস অব আমেরিকা জানিয়েছে, সম্প্রচার করা প্রোগ্রামের বিষয়বস্তু নিয়ে অভিযোগ তুলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে সুনির্দিষ্ট কোনো অভিযোগ সম্পর্কে বিস্তারিত জানায়নি তালেবান সরকার।

ইউএস এজেন্সি ফর গ্লোবাল মিডিয়া তত্ত্বাবধানে ভয়েস অব আমেরিকা এবং রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টি পরিচালিত হয়। মার্কিন কংগ্রেসের মাধ্যমে এতে অর্থায়ন করা হয়।

গত বছরের আগস্টে ক্ষমতায় আসার পর থেকে তালেবান সংবাদপত্রের স্বাধীনতার ওপর দমন-পীড়ন চালাচ্ছে। রিপোর্টার্স উইদাউট বর্ডার্স প্রেস ফ্রিডম অর্গানাইজেশনের মতে, আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে দেশটিতে সংবাদমাধ্যমের সংখ্যা ৪০ শতাংশ কমে গেছে। এ ছাড়া দেশটিতে সাংবাদিকের সংখ্যা ৬০ শতাংশ কমেছে বলেও জানিয়েছে তারা।

এই বছরের শুরুর দিকে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে জানায়, তাদের কিছু কনটেন্ট আফগানিস্তানে নিষিদ্ধ করা হয়েছে। অন্যদিকে পশতু, ফার্সি এবং উজবেক ভাষায় বিবিসির সম্প্রচারও বন্ধ করে দেওয়া হয়েছে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়