কলেজ শিক্ষকের কীট পতঙ্গের ঘর সংসার

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:১৬, শনিবার, ১৯ আগস্ট, ২০২৩, ৪ ভাদ্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

কলেজ শিক্ষক আব্দুর রহমান কীট পতঙ্গদের ঘর সংসার করেছেন। তাদের বসবাস খাবার-দাবার প্রজনন বংশবৃদ্ধি সব কিছুর ব্যবস্থা রয়েছে তাতে। এর মাধ্যমে দু'পয়সা আয় রোজগারের ব্যবস্থাও হয়েছে তার।

 

মনোহরদীর খিদিরপুর কলেজের উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনন বিষয়ের শিক্ষক আব্দুর রহমান ২/৩ বছর ধরে কলেজ সংলগ্ন নিজ বাড়ীর দুটি বসত ঘরকে কীট পতঙ্গের বসত ঘর বানিয়েছেন। তিনি এতে লার্ভা বা ছোট কীট উৎপাদন করছেন।

এগুলো এক থেকে তিনশত টাকা কেজি দরে বিক্রি হয়। আর এ মাছি পোকা বা পিউপা বড় হয়ে প্রজনন উপযোগী হলে প্রতি কেজি মাছি পোকা ৭/৮ শত টাকায় বিক্রি করা যায়। এ সব পোল্ট্রি ও ফিশারিজে উন্নত প্রোটিন সমৃদ্ধ ফিড হিসেবে ব্যবহৃত হয়।

আব্দুর রহমান বলেন, বাজারের প্রচলিত পোল্ট্রি ও ফিশারিজ ফিডের চেয়ে এ ফিড দ্বিগুন পুষ্টি সমৃদ্ধ। দেশের বিভিন্ন পোল্ট্রি ও মৎস্য খামার অনলাইনে এগুলো কিনে নিয়ে থাকেন। মৎস্য ও পোল্ট্রি খামারে এর ব্যাপক চাহিদা রয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে তার কাছে পেরেন্টস পোকা বা পিউপা ও লার্ভার অর্ডার আসে।

তিনি বলেন,নানা কারণে তাদের সব চাহিদা পূরণ করতে এ মুহুর্তে সক্ষম হচ্ছেন না। এর বানিজ্যিক চাষ লাভজনক। সেই সাথে পোল্ট্রি এবং ফিশারিজ ফিড হিসেবে এটি সম্পূর্ণ নিরাপদ।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়