সিঙ্গাপুর ভ্রমণ ভিসা পেতে যা করবেন

ফিচার ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৪২, শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩, ৩১ ভাদ্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ঢাকায় সিঙ্গাপুরের কনস্যুলেট বাংলাদেশিদের ভিসা আবেদন প্রক্রিয়ার কাজ সম্পন্ন করে থাকে। সাধারণ বাংলাদেশি পাসপোর্টধারীদের সিঙ্গাপুরে আসার আগে প্রবেশ ভিসার জন্য আবেদন করতে হয়। বাংলাদেশি কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টধারীদের সিঙ্গাপুরে যেতে ভিসার প্রয়োজন হয় না।

ঢাকা কনস্যুলেট থেকে প্রদানকৃত সিঙ্গাপুর ভিসাটি কিন্তু সরাসরি অভিবাসন পাস নয়। এটি সিঙ্গাপুরে ভ্রমণের জন্য প্রাক-প্রবেশের অনুমতি মাত্র। ইমিগ্রেশন পাস প্রদানের বিষয়টি মূলত নির্ধারণ করেন ইমিগ্রেশন অ্যান্ড চেকপয়েন্ট অথরিটি কর্মকর্তারা সিঙ্গাপুরে প্রবেশের মুহূর্তে। সম্পূর্ণ ভিসা প্রক্রিয়াকরণ করতে সময় লাগে জমা দেয়ার দিন বাদ দিয়ে কমপক্ষে পাঁচ কার্যদিবস।

ভিসার জন্য আবেদনটি জমা দিতে হয় অনলাইনে ঢাকাস্থ কনস্যুলেটের অনুমোদিত ভিসা এজেন্টের মাধ্যমে। পুরো ভিসা প্রসেসিং-এর খরচ ৩০ সিঙ্গাপুরিয়ান ডলার; এখানে এজেন্টের ফি অন্তর্ভূক্ত নয়।

ভিসা আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

১. সিঙ্গাপুরে আগমনের তারিখ থেকে কমপক্ষে ছয় মাসের বৈধতাসহ বৈধ পাসপোর্ট

২. যথাযথভাবে পূরনকৃত আবেদনপত্র

৩. সিঙ্গাপুরের স্থানীয় কারো মাধ্যমে ইস্যু করা পরিচিতিপত্র বা এলওআই

৪. সাধারণের ক্ষেত্রে পত্রটি অবশ্যই কমপক্ষে ২১ বছর বয়সী একজন সিঙ্গাপুরের নাগরিক বা সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা দ্বারা স্বাক্ষরিত হতে হবে।

৫. ব্যবসায়িক ভ্রমণকারীদের জন্য সিঙ্গাপুরে নিবন্ধিত কোন প্রতিষ্ঠান স্থানীয় পরিচিতি হিসেবে কাজ করতে পারে।

৬. এক কপি পাসপোর্ট আকারের রঙিন ছবি যা সর্বোচ্চ তিন মাস পুরোনো হতে পারবে। ছবির পেছনে সাদা পটভূমি, ধর্মীয় বা জাতিগত রীতিনীতি গ্রহণযোগ্য কিন্তু মুখের বৈশিষ্ট্য গোপন করে এমন কিছু ব্যবহার করা যাবে না। মুখের ছবি চিবুক থেকে মাথা পর্যন্ত ২৫ মিমি দৈর্ঘ্য এবং ৩৫ মিমি প্রস্থ হতে হবে।

৭. আবেদনকারীর বায়োডাটার একটি ফটোকপি।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়